মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বাংলাদেশ-ভারত দ্বৈরথ, ইতিহাস কী বলে

বাংলাদেশ-ভারত দ্বৈরথ, ইতিহাস কী বলে

স্পোর্টস ডেস্কঃ   
ভারতের বিপক্ষে আজ রাত আটটায় মহারণে নামবে বাংলাদেশ। একসময়ের দুই চিরপ্রতিদ্বন্দ্বী বহুদিন পর কলকাতায় খেলতে নামছে। সর্বশেষ ১৯৮৫ সালের ১২ এপ্রিল যুবভারতীতে দেখা হয়েছিল দুই দলের। সেটাও ছিল আজকের মতোই আরেকটি বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ। সে ম্যাচে প্রথমে এগিয়ে গিয়েও পরে ২-১ ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। আজ কী ভাগ্য বদলাবে বাংলাদেশের?
বাংলাদেশ ও ভারত কয়বার মুখোমুখি হয়েছে এ নিয়ে বিতর্ক আছে। ফুটবল ভিত্তিক ওয়েবসাইট ইলেভেন ভার্সেস ইলেভেনের চোখে ২৮ ম্যাচ। আবার উইকিপিডিয়া বলছে ২৪ ম্যাচ। কেউ কেউ ২৫ ম্যাচ বলেও দাবিও করে। ৪০ বছরে নানা ধরনের টুর্নামেন্টে নান ধরনের দল পাঠিয়ে ও ম্যাচ খেলে এ বিভ্রান্তি দুই দলই সৃষ্টি করেছে। ম্যাচ সংখ্যা নিয়ে যতই বিভ্রান্তি থাকুক। ভারতের সঙ্গে দ্বৈরথে বাংলাদেশ যে অনেক পিছিয়ে তাতে কারও সন্দেহ নেই। এটা নিয়েও কোনো সন্দেহ নেই যে ম্যাচ সংখ্যা ২৪,২৫ কিংবা ২৮ হলেও বাংলাদেশের জয় মাত্র তিনটি।
ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়ের জন্য অপেক্ষা ছিল ১১ বছরের। রিজভী করিম রুমির দুবাদে পাওয়া ১৯৯১ সালে পাওয়া সে জয়ের স্বাদ তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করে কাটাতে হয়েছে আরও আট বছর। একের পর এক ম্যাচে জয়হীন থেকে মাঠ ছাড়ার রোগ সেরেছে ১৯৯৯ সালে। সাফ গেমসের সেমিফাইনালে বদলি নামা শাহাজুদ্দিন টিপুর এক গোলায় ফাইনালে চলে গিয়েছিল বাংলাদেশ। বাংলাদেশের পরের জয়টি ছিল আরও নাটকীয়। ২০০৩ সাফ ফুটবলের সেমিতেই মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও ভারত। নির্ধারিত সময়ে কাঞ্চনের গোলের পাল্টা জবাব দিয়েছিলেন আলভিতো রোনালদো। অতিরিক্ত সময়ের ৭ মিনিটে বাংলাদেশের পক্ষে অধুনালুপ্ত ‘গোল্ডেন গোল’ করেছিলেন মতিউর মুন্না। বলে রাখা ভালো তিনটি জয়ের কোনোটিই ভারতের মাটিতে নয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com